TrueCrypt সফটওয়্যার ব্যবহার

আমাদের দরকারি ফাইল সমূহকে সুরক্ষিত রাখারা জন্য আমরা বিভিন্ন রকমের ফোল্ডার লক সফটওয়্যার ব্যবহার করে থাকি। তবে এই সকল পদ্ধতিকে আমার কাছে সুরক্ষিত মনে হয়নি। আমার দেখা এবং ব্যবহার করা সবচেয়ে ভাল সফটওয়্যার হল TrueCrypt, এতে আপনি নির্দিষ্ট পরিমান হার্ডডিস্ক স্পেস দিয়ে একটা ভার্চুয়াল ড্রাইভ তৈরি করে নিতে পারবেন এবং সেই পার্টিশন ব্যবহার করার পূর্বে আপনাকে অবশ্যই পাসওয়ার্ড দিয়ে প্রবেশ করতে হবে। কিভাবে এই পদ্ধতি ব্যবহার করবেন তা নিচে বিস্তারিত ভাবে আলোচনা করছি।

১। প্রথমে আপনাকে TrueCrypt সফটওয়্যারটি এখান বা এখান হতে  ডাউনলোড করে সেটআপ করে নিতে হবে। ইচ্ছে করলে এই সফটওয়্যারটি আপনি পোর্টেবল হিসেবেও ব্যবহার করতে পারবেন।
২। এবার সফটওয়্যারটি চালু করুন এবং Create Volume বাটনে ক্লিক করুন।
৩। Create an encrypted file container সিলেক্ট করে Next করুন।
৪। Standard TrueCrypt volume সিলেক্ট করে Next করুন।
৫। এখানে Select File বাটনে ক্লিক করুন। এখন যে ড্রাইভ এ আপনার ফাইল রাখতে চান, সেই ড্রাইভ সিলেক্ট করুন এবং File name এর ঘরে একটি নাম লিখে Save বাটনে ক্লিক করুন। আপনার সকল ফাইল এই ফাইল এর ভেতরেই থাকবে। এবার Next করুন। এবং Encryption Option এ Next করুন।
৬। আপনার এই ভার্চুয়াল ড্রাইভ কতটুকু হবে তাই এখানে উল্লেখ করতে হবে। একবার এই ড্রাইভ তৈরি করলে পরবর্তীতে এর সাইজ আর বাড়ানো যাবে না। তাই সর্বোচ্চ পরিমান উল্লেখ করে Next করুন।
৭। Volume Password, এখানে আপনাকে আপনার ভার্চুয়াল ড্রাইভ কে সুরক্ষিত করার জন্য পাসওয়ার্ড দিতে হবে। এবং এই পাসওয়ার্ড দিয়েই আপনি আপনার এই ড্রাইভ এ প্রবেশ করবেন। TrueCrypt আপনাকে ২০ অক্ষরের চেয়ে বড় দিতে বলবে, এর চেয়ে ছোট হলে একটি সতর্কতা বার্তা দেখাবে এবং সেখানে Yes সিলেক্ট করতে হবে।
৮। Large Files, এখানে Yes সিলেক্ট করে Next করুন।
৯। Format এ ক্লিক করুন। আপনার এই ফাইলটি NTFS ফাইল হিসেবে ফরমেট হবে।
১০। আপনার সুরক্ষিত ড্রাইভ তৈরির কাজ শেষ। Next এ ক্লিক করুন এবং এই উইন্ডোকে বন্ধ করে দিন। এই কাজটি আপনাকে কেবল একবার-ই করতে হবে।

ব্যবহার করার জন্য আপনাকে নিচের ধাপসমূহ অনুসরণ করতে হবে।

১। প্রথমে TrueCrypt সফটওয়্যারটি ওপেন করুন।
২। এবার আপনার Select File এ ক্লিক করে আপনার বানানো ফাইলটি সিলেক্ট করে Open এ ক্লিক করুন।
৩। এবার উপরের বক্স হতে যে কোন একটি ড্রাইভ লেটার সিলেক্ট করে Mount এ ক্লিক করুন।
৪। আপনার পাসওয়ার্ড লিখে Ok করুন। আপনার ড্রাইভ তৈরি ব্যবহার করার জন্য।

বিঃদ্রঃ TrueCrypt ব্যবহার করা এখন আরে নিরাপদ নয়। এর সকল প্রকার আপডেট এবং রক্ষণাবেক্ষণ এর কাজ বন্ধ করে দেয়া হয়েছে। এটা ব্যবহার করার সময় সাবধাণতা অবলম্ভন করার জন্য বিশেষ ভাবে অনুরোধ করা যাচ্ছে।

ট্যাগ সমূহঃ , , , , ,

সাবস্ক্রাইব / শেয়ার করুন

লিখেছেন আরিফ উদ্দিন

খুব শিগ্রই লেখকের বিস্তারিত জানতে পারবেন।
-এর অন্যান্য লেখাসমূহ

Leave a Reply

ব্লগে সাবস্ক্রাইব করুন

 
সাম্প্রতিক সর্বাধিক পঠিত মন্তব্য ট্যাগ সমূহ

Login

সংরক্ষণাগার

%d bloggers like this: